লাগাতার বৃষ্টি ও লক ডাউনে লক্ষ লক্ষ টাকা ক্ষতি ভুট্টা চাষে, মাথায় হাত চাষীদের

0
42

ইসলামপুর: লাগাতার বৃষ্টিতে ভুট্টা চাষে লক্ষ লক্ষ টাকা ক্ষতি।  কারোর  ফসল ভেসে গেছে জলে আমার কারোর ফসল শুকোতেই পারছেন না।টানা বৃষ্টিতে  নষ্ট হয়ে যাচ্ছে। এরপরও  কোনওক্রমে এই প্রাকৃতিক বিপর্যয় ও সংকটের মুহূর্তে কোনও কোনও ভুট্টা চাষী  ওই ফসল বিক্রি করতে গেলেও তা বিক্রি হচ্ছে না। এমনকি বীজ কেনার দামও উঠেছে না। এর জেরে চরম সমস্যায় কয়েক শতাধিক ভুট্টা চাষী। যেন মাথায় হাত তাদের।

ঘরে খাওয়ার নেই, চাষ করা ভুট্টার বাজারদর কম। একটানা বৃষ্টি ও লকডাউন এর জেরে চাষীদের জীবনে ঘনিয়ে এসেছে অন্ধকার। যারা ভুট্টা চাষ করছিলেন বৃষ্টিতে বেশিরভাগ ভুট্টাই নষ্ট হয়ে গিয়েছে। আর যতটুকু বাঁচাতে পেরেছেন তার দাম পাচ্ছেন না চাষীরা। ফলে কষ্টের শেষ নেই চাষীদের। এদিকে যে ভাবে বৃষ্টি হচ্ছে তাতে চাষের জমিও জলে ডুবে রয়েছে। ফলে ধান চাষও করতে পারছেন না ধানচাষীরা।

সব মিলিয়ে এক চরম অর্থনৈতিক সংকটের  মধ্যে দিয়ে জীবন কাটাচ্ছেন চাষীরা। ইসলামপুরের তেলিভিটা এলাকার ভুট্টা চাষী রাইসার আলম বলেন, ৫০০ থেকে ৬০০ টাকা কুইন্টাল দাম উঠেছে। আবার কেউবা নিচ্ছেন না। যা দাম পাওয়া যাচ্ছে তাতে বীজের দামই উঠছে না। নেই সরকারের কোন সাহায্য। লাগাতার বর্ষায় তারা চরমভাবে ক্ষতিগ্রস্ত। তার পঞ্চাশ হাজার টাকার উপরে ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় সোনাখোদা এলাকার অপর চাষী মাসুদ আলম। তিনি বলেন, যেসব ভুট্টা তিনি বাঁচাতে পেরেছেন সেসব এর দাম কিছুতেই উঠছেনা। ভুট্টার বাজার নেই বললেই চলে। ভুট্টা বিক্রি করে যে ধান লাগাবেন তারও উপায় নেই। সব মিলিয়ে চরম সমস্যার মধ্য দিয়ে তাদের সময় কাটছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here