তিস্তার জলে জলমগ্ন প্রায় ৭০০ বাড়ি

0
53

মালবাজার: তিস্তা নদীর জলে মাল ব্লকের চাঁপাডাঙা গ্রাম পঞ্চায়েত এলাকায় ৭০০ বাড়ি জলমগ্ন হয়ে পড়েছে। বহু মানুষ বাঁধের উপর উঠে এসেছে। ত্রানের দাবি করেছে সাধারণ মানুষ। গত কয়েক দিন ধরে এক টানা বৃষ্টি হয়েই চলেছে মাল মহকুমা জুড়ে। পাশাপাশি সিকিম ও কালিম্পং জেলার পাহাড়ি এলাকায় চলছে অবিরাম ধারায় বর্ষণ। আর এতেই জল বেড়েছে তিস্তা নদীর।

সিকিমে বৃষ্টিপাত বেশি হওয়ায় তিস্তায় জলের গভিরতাও বেড়েছে চলেছে। শনিবার সকালে গজলডোবা তিস্তা ব্যারেজের ২৭ টি লক গেট খুলে দেওয়া হয়েছিল। তখন ব্যারেজ দিয়ে প্রতি ঘন্টায় ৩৪০০ কিউমেক জল প্রবাহিত হয়েছে বলে জানা গেছে। তিস্তা নদীতে জল বাড়ার ফলে ও লাগাতার বৃষ্টিতে মালবাজার মহকুমার বাশুসুবা এবং চাপাডাঙা আরো বেশী এলাকা প্লাবিত হয়েছে।

এদিন এই এলাকার পশ্চিম সাঙোপাড়া ও বাসুসুবার বেশ কিছু এলাকা জলমগ্ন হয়েছে। প্রায় ৭০০ বাড়ী জলমগ্ন। অনেকে বাধের উপরে আশ্রয় নিয়েছেন। ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে চিরে গুর দেওয়া হয়েছে জল বন্দি মানুষদের। গ্রামের মানুষদের অভিযোগ গাজল ডোবা থেকে তিস্তার লক গেট খুলে দেওয়ায় এই সব এলাকায় হুহু করে জল বারছে। প্রত্তেক বাড়িতে কোমর সমান জল।

ঘর থেকে বের হবার এক মাত্র ভর্সা থার্মকলের ভ্যালা। ঘরের ভেতরে খাটের ওপর গ্যাস জ্বালিয়ে কোন রকম রান্নাবাড়ি করছেন জলবন্দি মানুষেরা। গ্রামের মানুষদের অভিযোগ সরকারি ভাবে কোন সাহায্য তারা পান নি। তাই চিন্তায় কাটাচ্ছেন এলাকার মানুষেরা। অনেকেই  বাধের উপর ত্রিপল ও পলিথিন চাদর টাঙিয়ে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here