ডুয়ার্সের বিভিন্ন প্রান্তে হুল দিবস পালিত

0
48

মালবাজার: মঙ্গলবার ছিল হুল দিবস। আদিবাসী বিদ্রোহের এক স্মরণীয় দিন। আজ থেকে ১৬১ বছর আগে ইংরেজদের বিরুদ্ধে প্রত্যক্ষ লড়াই করে ছিলেন সাওতাল বিদ্রোহের দুই নায়ক  সিধু মুর্মু ও কানু মুর্মু। এই উপলক্ষে রাজ্যের মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় ডুয়ার্সের বিভিন্ন প্রান্তে অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে দুই দিন ব্যাপী নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিবস পালনের সুচনা হয়।

এদিন সকালে মাল পঞ্চায়েত সমিতির সভাকক্ষে এক অনুষ্ঠানে আদিবাসী বিদ্রোহের অন্যতম নায়ক সিধু  মুর্মু ও কানু মুর্মুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করা হয়। উপস্থিত ছিলেন মালের বিডিও বিমান চন্দ্র দাস, বিধায়ক বুলু চিকবরাইক, পঞ্চায়েত সমিতির সভাপতি কৌশল্যা রায়, প্রবীণ আদিবাসী জননেতা তেজ কুমার টোপ্পো  প্রমুখ। এদিন আদিবাসী প্রথা মেনে উপস্থিত ব্যাক্তিদের বরন করা হয়। এই নানান সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

একই ভাবে মেটেলি বিডিও অফিসে আদিবাসী বিদ্রোহের এই দুই নায়কের প্রতিকৃতিতে মাল্য দান করে শ্রদ্ধা জানান নাগরাকাটার বিধায়ক শুক্রা মুন্ডা। সেখানে উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি বিক্রম রুন্ডা, মাটিয়ালি- বাতাবাড়ি গ্রাম পঞ্চায়েত প্রধান দীপক ভুজেল প্রমুখ। একই ভাবে নাগরাকাটা ব্লকে সুখানী বস্তিতে সিপিএমের উদ্যোগে হুল দিবস পালন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here