উচ্চ মাধ্যমিকের পর বৃত্তিমূলক বিভাগের উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষা বাতিলের সম্ভাবনা

0
62

কৌশিক চট্টোপাধ্যায়: প্রশ্নের মুখে রাজ্য সরকারের বৃত্তিমূলক বিভাগের উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষার ভবিষ্যৎ।  রাজ্যের উচ্চমাধ্যমিক কাউন্সিলের পরিচালনায়  দ্বাদশ শ্রেনীর পরীক্ষার ৩ টি পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের পরেই বৃত্তিমূলক বিভাগের উচ্চমাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেনীর পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। উল্লেখ্য, চলতি বছরের ৩০ শে মার্চ থেকে ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ টেকনিক্যাল এন্ড ভোকেশনাল এডুকেশন এন্ড স্কিল ডেভেলপমেন্টের পরিচালনায় উচ্চমাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেনীর পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো।

কিন্তু করোনা ভাইরাস উদ্ভুত পরিস্থিতিতে দেশব্যাপী লকডাউনের ফলে স্থগিত হয়ে যায় বৃত্তিমূলক বিভাগের উচ্চমাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেনীর পরীক্ষা। সংকটের মুখে রাজ্যের কয়েক হাজার বৃত্তিমূলক বিভাগের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর ভবিষ্যৎ। এই অবস্থায় সিবিএসই তাদের পরীক্ষা বাতিলের পরেই এরাজ্যের উচ্চমাধ্যমিক কাউন্সিল পরিচালিত বাকি ৩ টি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় রাজ্যে শিক্ষা দপ্তর। অন্যদিকে বৃত্তিমূলক বিভাগের উচ্চমাধ্যমিক স্তরের সমস্ত পরীক্ষা বাকি থাকায় চরম সমস্যার সম্মুখীন হয়েছে বৃত্তিমূলক শিক্ষা কাউন্সিল।

এব্যাপারে বিভাগীয় মন্ত্রী পূর্ণেন্দু বসুকে ফোন করা হলে তিনি জানান, “করোনা সংকটের জেরে দেশ ব্যাপি লকডাউনের ফলে বৃত্তিমূলক বিভাগের উচ্চমাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেনীর পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। ৩০ শে জুন অবধি সমাধান সূত্র খোঁজার চেষ্টা চালানোর কথা ছিল। কিন্ত পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত এখনই পরীক্ষা নেওয়া যাচ্ছে না। পরীক্ষা নেওয়ার ব্যাপারটা পরবর্তীতে দেখা যাবে। এই মুহূর্তে কিছু পদ্ধতি অনুসরণ করে পরীক্ষার্থীদের মূল্যায়ন করার চিন্তাভাবনা করা হয়েছে। আগামী ১ লা জুলাই এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here