লাটাগুড়িতে স্নিপার ডগের ট্রেনিং এনক্লোজারের উদ্বোধন করলেন বনপাল

0
63

মালবাজার: সোমবার সকালে ডুয়ার্সের পর্যটন কেন্দ্র লাটাগুড়ি সংলগ্ন বিচাভাঙ্গা বনবিভাগের দপ্তর এলাকায় গুরুমারায় সদ্য আগত স্নিপার ডগ “অরল্যান্ডো” র ট্রেনিং এনক্লোজারের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন রাজ্যের প্রধান মুখ্য বনপাল রবিকান্ত সিনহা। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বন্যপ্রান শাখার উত্তর বঙ্গের মুখ্য বনপাল উজ্জ্বল ঘোষ ও অন্যান্য বনাধিকারিক।

উদ্বোধন করে প্রধান মুখ্য বনপাল শ্রী সিনহা বলেন, গরুমারা বনাঞ্চলে চোরাশিকারি ধরতে এই রকম প্রশিক্ষিত কুকুর কার্যকরী ভুমিকা নেবে। এদিন সকাল থেকে গরুমারা বনাঞ্চল লাগোয়া বিচাভাঙ্গা বনবিভাগের দপ্তরে ছিলো যথেষ্ট তৎপরতা। সদ্য আগত প্রশিক্ষিত কুকুর অরল্যান্ডোর প্রতিদিনের ট্রেনিংয়ের জন্য ২ বিঘা জমি বরাদ্দ হয়েছে। সেখানে ট্রেনিংয়ের যাবতীয় ব্যবস্থা করা হয়েছে। দুইজন ট্রেনার প্রতিদিন এই ট্রেনিং এনক্লোজারে অরল্যান্ডোকে পরিচর্চা ও করসত করাবেন বলে জানাগেছে।

এদিন প্রথাগত ভাবে ট্রেনিং এনক্লোজারের ফিতে কেটে উদ্বোধন করেন প্রধান মুখ্য বনপাল শ্রী সিনহা। পরে দুই গাইডের হাতে উপহার তুলে দেন। বনাধিকারিকরা জানান গরুমারা বনাঞ্চল এলাকায় চোরাশিকারিদের আনাগোনা আছে। এদের ধরতে এই প্রশিক্ষিত কুকুর বিরাট ভূমিকা নেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here