বাংলাদেশে বন্যায় ১০ জেলা প্লাবিত

0
131

হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশে বন্যায় ১০টি জেলা প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। ভারতের পূর্বাঞ্চল থেকে নেমে আসা বানের জল, অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে এ বন্যা দেখা দিয়েছে। এ বন্যা ৭ জুলাই পর্যন্ত চলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)। এর মধ্যে উত্তর ও পূর্বাঞ্চলে বন্যার চিত্র ভয়াবহ রূপ ধারণ করেছে। জল উন্নয়ন বোর্ড বাংলাদেশের ১০১ স্থানে জল সমতল পর্যবেক্ষণ করে থাকে।

এরমধ্যে ১৪ স্থানে জলে বইছে বিপৎসীমার উপরে। ৮৬ স্থানেই বেড়েছে জলের সমতল। মোট নয়টি নদী বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে জল। এতে এখন পর্যন্ত ১০ জেলা আক্রান্ত হয়েছে বন্যায়। এসব জেলার শুধু নিম্নাঞ্চলই নয় অনেক উঁচু স্থানও চলে গেছে জেলের নিচে। কোথাও বানের জল ঢুকে গেছে শহরে। সেখানে রাস্তায় নৌকা চলছে।

বন্যায় আক্রান্ত জেলাগুলো হচ্ছে, নীলফামারি, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, নেত্রকোনা, সিলেট ও সুনামগঞ্জ। আগামী ২৪ ঘন্টার মধ্যে রাজবাড়ির গোয়ালন্দে পদ্মা বিপৎসীমা পার হতে পারে। মুন্সিগঞ্জের ভাগ্যকুলেও পদ্মা বিপদৎসীমা পার করতে পারে ৪৮ ঘন্টার মধ্যে। এতে রাজবাড়ি মুন্সিগঞ্জও যুক্ত হবে বন্যাকবলিত জেলার তালিকায়। অপরদিকে বিপৎসীমার উপরে নতুন করে প্রবাহিত নদী দু’টি হচ্ছে, গাইবান্ধায় ঘাগট এবং নেত্রকোনার কলমাকান্দায় সোমেশ্বরী। সবমিলে বাংলাদেশে এবারের বন্যায় আক্রান্ত হতে পারে ২০ জেলা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here