স্বাস্থ্য বিধি মেনে ঢাকার ইসকনে পালিত হল রথযাত্রা উৎসব

0
110

বাংলাদেশঃ বাংলাদেশে সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হল বিশ্ব আর নাথ হলেন ঈশ্বর। তাই জগন্নাথ জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

তবে বৈশ্বিক মহামারি করোনা কালে বাংলাদেশের অন্যান্য স্থানের মত ঢাকার স্বামীবাগ ইসকন মন্দিরে স্বাস্থ্য বিধি মেনে তিথি অনুযায়ী শাস্ত্র মতে শ্রী শ্রী জগন্নাথ দেবের পূজা এবং এ উপলক্ষ্যে ধর্মীয় আচারানুষ্ঠান হয়েছে ইসকন মন্দির প্রাঙ্গণে শুধুমাত্র পূজারীর মাধ্যমে। তবে করোনা ভাইরাসের কারণে সাড়ম্বরে রথের পরিক্রমা হয়নি কোনো মন্দিরে।

ঢাকার শ্বামীবাগ ইসকন মন্দির প্রাঙ্গণে বৃহৎ পরিসরে রথ পরিক্রমার আয়োজন করা হয়নি। স্বাস্থ্য বিধি মেনে সচেতনতার সাথে করোনা প্রতিরোধের প্রতি গুরুত্বারোপ করে উদযাপিত হয়েছে রথযাত্রা উৎসব। এছাড়াও স্বাস্থ্য বিধি উপেক্ষা করে রথযাত্রায় অংশ গ্রহণে সকলকে নিরুৎসাহিত করা হয়েছে।

রথযাত্রা উৎসবে নয় দিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকার স্বামীবাগ ইসকন মন্দির কর্তৃপক্ষ। হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, বৈদিক নৃত্য, গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়নের মাধ্যমে চলবে এই অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here