ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে দেশ

0
346
ফাইল ছবি

মুম্বাই : আমফানের পর এবার আরব সাগরের উপকূল লন্ডভন্ড করতে প্রায় ১০৫ গতিতে -১১০ কিলোমিটার গতিতে ধেয়ে আসছে আরও এক ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ৩ জুন, অর্থাৎ বুধবার সন্ধ্যে নাগাদ আরব সাগরের উপকূলে ঘণ্টায় ১০৫-১১০ কিমি গতিতে মহারাষ্ট্রের উত্তর উপকূলে ও দক্ষিণ গুজরাতের উপকূলে আছড়ে পড়তে পারে এই সুপার সাইক্লোন।

মৌসম ভবন জানাচ্ছে মুম্বই থেকে আর মাত্র ৭০০ কিমি দূরে রয়েছে ‘নিসর্গ’ এবং গোয়া থেকে প্রায় ৪০০ কিমি দূরে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। পূর্ব মধ্য আরব সাগর ও পার্শ্ববর্তী দক্ষিণ-পূর্ব আরব সাগরে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপের সৃষ্টি হবে। পরের ২৪ ঘণ্টার মধ্যে সেটি ভয়ানক ঘূর্ণিঝড়ের রূপ নেবে।

আবহাওয়া দপ্তর সূত্রে জানাগিয়েছে, গোটা মুম্বইকে তছনছ করে দেওয়ার ক্ষমতা রয়েছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের। ২ জুন সকালে একটি মহারাষ্ট্র এবং গুজরাতের মাঝে রায়গড়ের হরিহরশ্বরের উপর দিয়ে এগিয়ে এসে ৩ জুন রাতে সেটি দমনের দিকে চলে যাবে। ঘূর্ণিঝড়ের দাপটে মুম্বাইয়ের  পাশাপাশি থানে, নভি-মুম্বই, পানভেল, কল্যাণ-দমবিভলি, মীরা-ভয়ানদের, ভসাই-বিহার, উল্লাসনগর, বদলাপুর, অম্বেরনাথের মতো শহর ব্যাপক ক্ষতিগ্রস্থ হতে পারে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here