খেলাধুলার প্রতি আকর্ষণ বাড়াতে শিক্ষকদের ক্রিকেট ম্যাচ কাটোয়া পশ্চিম চক্রে

0
1051

গৌরনাথ চক্রবর্ত্তী, পূর্ব বর্ধমানঃ শিক্ষাক্ষেত্রে দেশীয় খেলা অন্তর্ভুক্ত হয়েছে পাঠক্রমে, তাই খেলাধুলার প্রতি আকর্ষণ বাড়াতে শিক্ষকদের একটি ক্রিকেট ম্যাচ আয়োজন করে কাটোয়া পশ্চিম চক্রের শ্রীখন্ড অঞ্চল। শ্রীখন্ড গ্রামের অনতীদুরে বড়ডাঙা প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় একটি ক্রিকেট ম্যাচ। এই খেলায় অংশগ্রহণ করে শ্রীখন্ড অঞ্চলের প্রাথমিক শিক্ষক একাদশ ও তার সাথে চরম প্রতিদ্বন্দ্বিতা করে কোশিগ্রাম অঞ্চল প্রাথমিক শিক্ষক একাদশ।

প্রথমে ব্যাট করতে নেমে শ্রীখন্ড অঞ্চল শিক্ষক একাদশ নির্ধারিত ওভারে ১৪০ রান করে। জবাবে মাত্র ১০০ রানে শেষ হয়ে যায় কোশীগ্রাম অঞ্চল প্রাথমিক শিক্ষক একাদশের ইনিংস। শ্রীখন্ড অঞ্চলের শিক্ষক চন্দ্রনীল বিশ্বাস অপরাজিত ১০০ রান করে ও দু ওভার বল করে মাত্র ১১রানে ৪টি উইকেট নিয়ে ম্যান অব দ্যা ম্যাচ হন। এছাড়া ও শ্রেষ্ঠ ফিল্ডার হিসাবে শিক্ষক বিশ্বম্ভর বিলাস ঠাকুর, শ্রেষ্ঠ বোলার শিক্ষক দেবীপ্রসাদ মন্ডল ও বেষ্ট ক্যাচার শিক্ষক অভিষেক ঠাকুর বিশেষ নজর কেড়েছেন।

শনিবার স্কুল করে এসে বৈকালিক এই প্রীতি ক্রিকেট ম্যাচে অংশ নেন প্রাথমিক শিক্ষকগন। মাঠে খেলা দেখতে হাজির হয় অনেক দর্শক ও। খেলার মাঠে ধারাভাষ্যকার হিসাবে নজর কেড়েছেন শিক্ষক পরাশর দত্ত।  শিক্ষক রাজেন্দ্র কুমার দাস বললেন, শিক্ষকদের মধ্যে এইরকম খেলা মাঝে মাঝে অনুষ্ঠিত হলে শিক্ষকদের মতের আদান-প্রদানের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে খেলাধুলা ও পঠনপাঠন আরো সমৃদ্ধ হবে।

আয়োজক অঞ্চলের শিক্ষক হীরক বিশ্বাস জানালেন, আমরা সবাই মিলে যেভাবে আজকের ম্যাচ খেলার মধ্য দিয়ে আনন্দ করলাম, মত বিনিময় করলাম এভাবে আরো আরো খেলা আমরা অনুষ্ঠিত করবো যার মধ্য দিয়ে শিক্ষাক্ষেত্রে খেলাধুলার আরো আরো বিকাশ ঘটবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here