এবারে আরো সস্তায় ঘুরে আসুন গোয়ার আরব সৈকতে

0
3004

কৌশিক চট্টোপাধ্যায় : ভারতবর্ষের সমুদ্রতট গুলির মধ্যে পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষনের সমুদ্রতট ‘গোয়া’৷ একসময়ের ফরাসি ও পর্তুগিজরা তাদের উপনিবেশ গুটিয়ে নিয়ে চলে গেলেও নীল সমুদ্রতটে থেকে গিয়েছে তাদের হাজারো ইতিহাসের নক্সিকাঁথা। আরবের সোনালী বালুচরের রোদে গা ভাসিয়ে দিতে সারাবছর লক্ষ লক্ষ মানুষ ভীড় করেন এই সমুদ্ররানীর দেশে। কিন্তু সাধ থাকলেই তো আর হয়না, সাথে সাধ্যও থাকাটা চাই।

সাধারণ মানুষের গোয়া সফরকে সাধ্যের মধ্যে রাখতে এবারে আকর্ষণীয় প্যাকেজ নিয়ে এলো ভারতীয় রেলের সহকারী সংস্থা আইআরসিটিসি৷ গোয়া ভ্রমণের ক্ষেত্রে গাড়ি খরচ বেশ কয়েক হাজার টাকা লেগে যায়। বহুক্ষেত্রে এই খরচটা অনেকেরই সাধ্যের বাইরে চলে যায়। আইআরসিটিসি সামগ্রিক গোয়া প্যাকেজকে তিনটি ভাগে ভাগ করে নতুন ভাবে নিয়ে এসেছে ভ্রমনার্থীদের জন্য। নর্থ গোয়া ৪০০ টাকা, সাউথ গোয়া ৪০০ টাকা, নর্থ ও সাউথ গোয়া একত্রে ৬০০ টাকা।

নর্থ গোয়ার মধ্যে রয়েছে দক্ষিণ-মধ্য গোয়া,গোয়া সার্ভিস মিউজিয়াম, দোনা পাওলা , মিরামার বিচ, কলা অ্যাকাডেমি, ভগবান মহাবীর গার্ডেন, পানজিম মার্কেট, ক্যাসিনো পয়েন্ট রিভার বোট ক্রুজ ছাড়াও পুরনো গোয়ার বিভিন্ন চার্চ ও মিউজিয়াম। দক্ষিণ গোয়ায় ঘোরানো হবে সেন্ট অ্যান্টোনি চ্যাপেল, সেন্ট অ্যালেক্স চার্চ, বাগা বিচ, অনজুনা বিচ,আগুডা ফোর্ট, সিনকুরিম বিচ, কন্ডোলিয়াম বিচ, চাপোরা ফোর্ট এবং ভাগাতর বিচ।

আইআরসিটি পক্ষ থেকে জানান হয়েছে, প্রত্যেক যাত্রীদের আরামদায়ক বাসে করে ঘোরানো হবে। প্রত্যেক যাত্রী মোবাইল অ্যাপের মাধ্যমে ধারা বিবরণী শুনতে পাবেন। বিভিন্ন দেশি ও বিদেশি ভাষায় সেই বিবরণী শোনার ব্যবস্থা থাকবে। এরসাথে অনলাইনে টিকিট কাটা এবং ক্যানসেল করার ব্যবস্থাও রয়েছে। বাদবাকি আরো বিশদভাবে জানতে আইআরসিটির ওয়েবসাইট দেখতে হবে।