রসে কষে ‘সিঙ্গারা’ আজ ব্রিটিশ বুলবুলি

0
72

Advertisement

Advertisement

সন্তু চট্টোপাধ্যায় : শীতের বিকেল বা গ্রীষ্ম সন্ধ্যা। চায়ের কাপের পাশে যে খাবারটি দেখে আসমুদ্রহিমাচলের কোটি কোটি হৃদয় চঞ্চল হয়ে ওঠে তার নাম সিঙ্গারা বা সমোসা। আর বাঙালিদের তো কোনো কথাই নেই। কফি হাউজ থেকে শুরু করে ফুটপাতের চায়ের দোকান সর্বত্রই আড্ডা, গল্প আর হুল্লোরের মাঝেমাঝে বাঙালি সন্তানেরা বরাবরি থাবা বসিয়ে আসছে সিঙ্গারার প্লেটে। গ্লোবালাইজেশনের পাল্লায় পরে বাঙালির এই প্রিয় স্ন্যাক্স এর স্বাদে এখন ভাগ বসাতে চাইছে ব্রিটিশরাও। আর সেজন্যই তো যুক্তরাজ্যের ছয়টি শহরে আগামী মাসের ৯ই এপ্রিল থেকে ১৩ই এপ্রিল পর্যন্ত পাঁচদিনের জন্য শুরু হতে চলেছে ‘জাতীয় সমোসা সপ্তাহ’। উদ্যোক্তারা জানিয়েছেন এই সামোসা সপ্তাহে ব্রিটেনের প্রচুর খাদ্য প্রস্তুতকারী সংস্থা অংশ নেবেন। মেলা থেকে সংগ্রহ করা অর্থের পুরোটাই বিভিন্ন সমাজসেবা মূলক কাজে ব্যবহৃত হবে।


আয়োজকদের তরফে জানা গিয়েছে, এই সমোসা সপ্তাহ আয়োজনের আইডিয়া দিয়েছিলেন রোমালি গুলজার নামে এক পাকিস্তানি সাংবাদিক৷ তার মতে দক্ষিণ এশিয়ার সমৃদ্ধ সংস্কৃতি এবং খাদ্য ঐতিহ্যের কথা মাথায় রেখেই এই আয়োজন করা হয়েছে ৷
তিনি আরও জানান, এই স্ন্যাক্সের শুরুটা হয়েছিল মধ্যপ্রাচ্যে৷ সাধারণত কোনো বাণিজ্যিক সফরে গেলে এই সমোসা খেতেন ব্যবসায়ীরা ৷ এভাবেই ধীরে ধীরে এটি ভারত, বাংলাদেশ, পাকিস্তানের বিভিন্ন অংশে জনপ্রিয় হয়ে উঠতে শুরু করে সমোসা ৷ তাই এর স্বাদের সঙ্গে ব্রিটিশদের পরিচিত করিয়ে দিতেই বার্মিংহাম, ম্যানচেস্টার, কোভেন্ট্রি, নটিংহাং, লিসেস্টার এবং রেডলেটে এই সামোসা সপ্তাহ শুরু হবে। নানান রকমের রেসিপিতে সিঙ্গারা হয়ে উঠবে আরো বেশি বিশ্বজনীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here